Bhaifonta with Us:- ভাইফোঁটা হিন্দুদের একটি উৎসব। এই উৎসবের পোষাকি নাম ভ্রাতৃদ্বিতীয়া অনুষ্ঠান। কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে (কালীপূজার দুই দিন পরে) এই উৎসব অনুষ্ঠিত হয়। বাঙালি হিন্দু পঞ্জিকা অনুযায়ী, এই উৎসব কার্তিক মাসের শুক্লপক্ষের ২য় দিনে উদযাপিত হয়। মাঝেমধ্যে এটি শুক্লপক্ষের ১ম দিনেও উদযাপিত হয়ে থাকে। নেপালে ও পশ্চিমবঙ্গের দার্জিলিং পার্বত্য অঞ্চলে এই উৎসব পরিচিত ভাইটিকা নামে। সেখানে বিজয়াদশমীর পর এটিই সবচেয়ে বড় উৎসব। তো এই উপলক্ষে আমাদের ক্যাম্পেইন ” Bhaifonta with Us”

এই উৎসবের আরও একটি নাম হল যমদ্বিতীয়া। কথিত আছে, এই দিন মৃত্যুর দেবতা যম তার বোন যমুনার হাতে ফোঁটা নিয়েছিলেন। অন্য মতে, নরকাসুর নামে এক দৈত্যকে বধ করার পর যখন কৃষ্ণ তার বোন সুভদ্রার কাছে আসেন, তখন সুভদ্রা তার কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দেন। সেই থেকে ভাইফোঁটা উৎসবের প্রচলন হয়। ভাইফোঁটার দিন বোনেরা তাদের ভাইদের কপালে চন্দনের ফোঁটা পরিয়ে দিয়ে ছড়া কেটে বলে-

“ ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।
যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা।
যমুনার হাতে ফোঁটা খেয়ে যম হল অমর।
আমার হাতে ফোঁটা খেয়ে আমার ভাই হোক অমর।
এইভাবে বোনেরা ভাইয়ের দীর্ঘজীবন কামনা করে। তারপর ভাইকে মিষ্টি খাওয়ায়। ভাইও বোনকে কিছু উপহার বা টাকা দেয়।

পশ্চিমবঙ্গে ভাইফোঁটা একটি ঘরোয়া অনুষ্ঠান হলেও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হয়। নানা রকমের খাবার অনুষ্ঠানের জন্য তৈরি করার রেওয়াজ আছে, সাথে বোনের জন্য দাদা বা ভাইয়ের মিষ্টি গিফট। ভাইফোঁটার দিনে একটা চমক হয়ে যাক বোন বা দিদির জন্য।

চলে আসুন কলকাতার স্বনামধন্য Gift & Home decoration -এর বিশ্বস্ত প্রতিষ্ঠান Gifts N Greetings – এ। সর্বোত্তম কোয়ালিটির এক একটি সুন্দর প্রোডাক্ট আপনি পাবেন একেবারে সুলভ মূল্যে। ভিন্ন স্বাদের এক বিরাট সম্ভার হল Gifts N Greetings।

আপনাদের পছন্দশীল দ্রব্যগুলো সংগ্রহের জন্য আপনারা সরাসরি আসতে পারেন আমাদের স্টোরে। অথবা গুগল সার্চে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট :- gnggifts.in এ এবং খুঁজে নিয়ে অর্ডার করুন আপনার পছন্দের প্রোডাক্টটিকে।

Address :- Humayun court 20A, Lindsay Street Kolkata, West Bengal, pin :- 700087

Helpline :- 8017355732

Leave a Reply

Your email address will not be published.